বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১০:০২ পূর্বাহ্ন

আর্থিক নীতিমালা প্রণয়নে ক্ষুদ্র ব্যবসায়ীদের অর্থনৈতিক উন্নতি হয়েছে

নিজস্ব প্রতিবেদক:আর্থিক নীতিমালা প্রণয়নের ফলে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা প্রসার ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানিয়েছে বিজনেস ফিন্যান্স ফর দ্য পুওর ইন বাংলাদেশ (বিএফপি-বি)। সংস্থাটি বলছে, দেশের বর্তমান প্রেক্ষাপটে আর্থিক উন্নতির জন্য ডিজিটাল রূপান্তরকরণ জরুরি। গতকাল ঢাকার র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে বিএফপি-বি আয়োজিত ‘অ্যাকশন-ফ্রেমিং কনফারেন্স: অর্থবাজার রূপান্তরকরণ’ শীর্ষক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দিনব্যাপী এ অনুষ্ঠানে চারটি ভিন্ন সেশনে প্যানেল আলোচনা হয়। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিএফপি-বির প্রকল্পপ্রধান আহমেদ জামাল অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, বিগত দশকে ক্ষুদ্র উদ্যোগের ক্ষেত্রে অভূতপূর্ব ইতিবাচক পরিবর্তন হয়েছে। এছাড়া এর প্রভাবও লক্ষণীয়। যার ফলস্বরূপ

এ বছর জিডিপিতে ৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আমাদের যে উদ্যোক্তা তৈরি হয়েছে, এর মধ্যে অনেক উদ্যোক্তা নারী। এখন নারীরাও জিডিপিতে অবদান রাখছেন, যার মাধ্যমে অর্থনীতিতে নারীর ক্ষমতায়ন অনেক বেড়েছে।

এছাড়া নীতি সংস্কার ও বেসরকারি খাতের বিনিয়োগকে আরো কার্যকর এবং বিনিয়োগের জন্য মিশ্র অর্থনৈতিক অবকাঠামো তৈরিতে  ভূমিকা রাখবে বলে জানান তিনি।

বিএফপি-বি প্রোগ্রাম শুরু হয় ২০১৫ সালে। যার আওতায় পাঁচটি নতুন আইন প্রণয়নের মাধ্যমে ৭০ লাখ ক্ষুদ্র ব্যবসায়ী ব্যাংক, পুঁজিবাজার বিনিময়, ফিন্যান্সিয়াল টেকনোলজি প্রতিষ্ঠান, মাইক্রোফিন্যান্স ইনস্টিটিউশনের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। এছাড়া এ আর্থিক খাত সংস্কার কর্মসূচির ৩৬টি ভিন্ন বিনিয়োগের মাধ্যমে ১৫টি নতুন ব্যবসা মডেল তৈরি করা হয়।

সম্মেলনে বিএফপি-বির টিম লিডার ফয়সাল হুসেন বলেন, বিগত বছরগুলোতে বিএফপি-বি সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছে। নিয়ন্ত্রকদের জন্য নীতি সংস্কারে সহায়তা এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য আর্থিক মডেলকে স্কেলিংয়ের জন্য বিনিয়োগকে ত্বরান্বিত করতে বিএফপি-বির ভূমিকা গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, বিএফপি-বি একটি ২৫ মিলিয়ন পাউন্ডের আর্থিক খাত সংস্কার কর্মসূচি, যা ইউকে এইডের অর্থায়নে নাথান অ্যাসোসিয়েটস দ্বারা পরিচালিত।

যারা মূলত সরকার, বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা, বাণিজ্যিক আর্থিক প্রতিষ্ঠান এবং প্রযুক্তি সংস্থাগুলোর সঙ্গে ব্যবসাক্ষেত্রে প্রচলিত নিয়ম ভেঙে বেরিয়ে আসতে কাজ করছে।

পাশাপাশি এ আর্থিক সংস্কার খাতটি ক্ষুদ্র ব্যবসায়ীদের দ্রুত ব্যবসায়িক উন্নয়নের জন্য উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।


© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD