মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭:৪২ অপরাহ্ন

এবছর যেসব ফোনে থাকছে সবচেয়ে উন্নত প্রসেসর

সময়ের কন্ঠ ডেস্ক:গত বছরের ডিসেম্বরে নতুন প্রজন্মের প্রসেসর উন্মোচন করেছে বিখ্যাত মার্কিন চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কোয়ালকম। স্ন্যাপড্রাগন ৮৬৫ মডেলের এ সিস্টেম অন চিপ (SoC) নতুন প্রজন্মের মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তি ফাইভজি সমর্থন করে। এ চিপকে বলা হচ্ছে ‘বিশ্বের সবচেয়ে উন্নত’। এটি ওয়াইফাই ৬, নতুন প্রযুক্তির ব্লুটুথ অডিও, গিগাপিক্সেল স্পিড ফটোগ্রাফি, ডেস্কটপের মতো শক্তিশালী এলিট গেমিং ইত্যাদি ফিচার যুক্ত করা হয়েছে। সঙ্গে আরো উন্নত এআই ইঞ্জিন তো থাকছেই।

এ বছর এরই মধ্যে স্যামসাং গ্যালাক্সি এস২০ সিরিজ, ভিভোর আইকিউওও ৩ এবং রিয়ালমি এক্স৫০ প্রো স্মার্টফোনগুলোতে এ চিপ ব্যবহার করা হয়েছে। কোয়ালকম জানিয়েছে, নতুন এ শক্তিশালী চিপ যুক্ত ৭০টির বেশি মডেলের স্মার্টফোন বাজারে আসবে । সম্প্রতি কোম্পানিটির পক্ষ থেকে স্ন্যাপড্রাগন ৮৬৫ ফাইভজি সমর্থনযোগ্য চিপযুক্ত স্মার্টফোনের একটি তালিকা দেয়া হয়েছে। চলতি বছরই এগুলো উন্মোচন হবে-

শাওমির ব্ল্যাক শার্ক ৩

আসুস আরওজি ফোন থ্রি

আসুস জেনফোন ৭

এফসিএনটি অ্যারোস ফাইভজি

ভিভো আইকিউওও ৩

লেজিওন গেমিং ফোন

নুবিয়া রেড ম্যাজিক ফাইভজি

অপো ফাইন্ড এক্স২

রিয়ালমি এক্স৫০ প্রো

রেডমি কে৩০ প্রো

স্যামসাং গ্যালাক্সি এস২০, এস২০+, এস২০ আলট্রা

শার্প অ্যাকুস ফাইভজি

সনি এক্সপেরিয়া ১ টু

ভিভো অ্যাপেক্স ২০২০ কনসেপ্ট ফোন

শাওমি মি ১০

শাওমি মি ১০ প্রো

জিটিই অ্যাক্সন ১০এস প্রো

এর মধ্যে কিছু ফোন এরই মধ্যে উন্মোচন করা হয়েছে। বাকিগুলো এ বছরের মধ্যেই উন্মোচিত হবে। তবে এখানে যে তালিকা দেয়া হয়েছে সেটিই চূড়ান্ত নয়। কোয়ালকমের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৭০টির বেশি ফোনে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপ থাকবে এবং সেগুলো ফাইভজি সমর্থন করবে।

এরই মধ্যে উন্মোচিত ফোনগুলোর মধ্যে গ্যালাক্সি এস২০ যুক্তরাষ্ট্র, কানাডা, দক্ষিণ কোরিয়া এবং চীনে বিক্রি শুরু হয়েছে। শাওমির মি১০ এবং মি১০ প্রো, রিয়ালমির এক্স৫০ প্রো, সনি এক্সপেরিয়া ১ টু এবং শার্প অ্যাকুস ফাইভজিও উন্মোচন করা হয়েছে।

বাকিগুলোর মধ্যে অপো ফাইন্ড এক্স২ মার্চের ৬ তারিখে উন্মোচনের কথা রয়েছে। জিটিই এক্সন ১০এস প্রো মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মোচনের কথা ছিল। তবে করোনাভাইরাসের কারণে আয়োজন বাতিল করা হয়েছে। তারা উন্মোচনের পরবর্তী তারিখ এখনো জানায়নি। বাকিগুলোও শিগগিরই উন্মোচন করা হবে।

তবে শাওমির ব্ল্যাক শার্ক ৩, লেনোভোর লেজিওন গেমিং ফোন এবং এফসিএনটি সম্পর্কে এখনো তেমন কিছু জানা যায়নি। আশ্চর্যের বিষয় হলো ওয়ান প্লাস ৮ সিরিজ, এলজি ভি৬০ থিনকিউ, মটোরোলা এজ+ কোয়ালকমের এ তালিকায় নেই। সম্ভবত আগে থেকে তারা এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে চাচ্ছে না।

এদিকে স্ন্যাপড্রাগন ৮ সিরিজের আরো ১ হাজার ৭৫০টি নকশা এরই মধ্যে ঘোষণা করেছে কোয়ালকম।


মুজিব বর্ষ

মুজিববর্ষ
© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD