শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ১২:২৮ অপরাহ্ন

মূসক ফাঁকির অভিযোগে পৌনে ৩ কোটি টাকার হাকীমপুরী জর্দা জব্দ

নিজস্ব প্রতিবেদক:সম্পূরক শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) ফাঁকির অভিযোগে কাউছ কেমিক্যাল ওয়ার্কসের তৈরি পৌনে ৩ কোটি টাকার জর্দা জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের প্রিভেন্টিভ দল। গতকাল নগরীর মিরসরাই উপজেলার হিঙ্গুলী ঠিকানার আবছার ট্রেডার্সের একটি গুদামে গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। জর্দাভর্তি কার্টনগুলো বর্তমানে নগরের সদরঘাট থানার পুরনো কাস্টম এলাকায় ভ্যাট কমিশনারেটের গুদামে নিয়ে রাখা হয়েছে।

এ ঘটনায় গতকাল মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬-এর বিধি ৬১(৬) অনুযায়ী অনিয়ম/কর ফাঁকির মামলা দায়ের করা হয়েছে।

জব্দকৃত ২৫৮ কার্টন ‘হাকীমপুরী’ জর্দার মধ্যে ৫০ গ্রামের ২১৬ কৌটার ১০০ কার্টন এবং ২৭৬ কৌটার ১৫৮ কার্টন জর্দা রয়েছে, যার মোট ওজন ৩ হাজার ২৬০ দশমিক ৪০ কেজি। এসব জর্দার ক্রয়মূল্য ৯৭ লাখ ৮১ হাজার ২০০ টাকা। এর সঙ্গে ভ্যাট হিসেবে ৩৬ লাখ ৬৭ হাজার ৯৫০ টাকা ও সম্পূরক শুল্ক হিসেবে ১ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার ৭৫০ টাকা মিলে চালানটির মূল্য দাঁড়ায় পৌনে ৩ কোটি টাকার বেশি।

এ বিষয়ে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ এনামুল হক বণিক বার্তাকে বলেন, অভিযানে প্রতিষ্ঠানের মালিককে পাওয়া যায়নি। কর্মচারী মো. সুমন মজুমদার চালানের সপক্ষে কিছু ট্রাক চালান (ডেলিভারি চালান) ছাড়া মূসক ও সম্পূরক শুল্ক পরিশোধসংক্রান্ত কোনো কাগজপত্র দেখাতে পারেননি। তাই মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬-এর বিধি ৬০ (৩) ও বিধি ৮৪ অনুযায়ী ‘ক্রোক ও জব্দ তালিকা, মূসক ১২ দশমিক ৩’ মূলে জব্দ করে আনা হয়েছে।’


© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD