মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৬:৫০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রাজশাহী কাগজপত্র চেকিংয়ের সময় হামলার শিকার ট্রাফিক সার্জেন্ট করোনায় ২৪ ঘনটায় মৃত্যু ২০জনের, শনাক্ত ৭০২ প্রতারণামূলক বিজ্ঞাপনের অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা : হাছান মাহমুদ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ শে জানুয়ারি আসবে ভ্যাকসিন এর প্রথম চালান. বছরের প্রথম সাংসদ অধিবেশন আজ, ভাষণ দেবেন রাষ্ট্রপতি শীঘ্রই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ই-নামজারি ও মিসকেইস মামলার শুনানি গ্রহণ :ভূমি সচিব সংসদের একাদশ অধিবেশনে শুরু সোমবার করোনায় ২৪ ঘন্টায় মৃত্যু ২১জনের, শনাক্ত ৫৭৮. বিছিন্ন ঘটনায় শেষ হলো দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ

লেবুর খোসার যত গুণ

অনলাইন ডেস্ক:লেবু পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। শুধু স্বাদে নয় লেবুতে রয়েছে অনেক ভিটামিন। গবেষণা বলছে, লেবুর রস যেমন উপকারী তেমনই লেবুর খোসাও সুস্বাস্থ্যের জন্য উপকারী।

ভাবছেন তো কীভাবে? লেবুর রস তো খেয়ে নেওয়া যায়। কিন্তু খোসা কীভাবে খাওয়া যায়? চলুন জেনে নেওয়া যাক লেবুর খোসা থেকে কী কী উপকার পাওয়া যায়-

১. লেবুর খোসায় ভিটামিন সি ও সাইট্রিক এসিড থাকে। যা মাড়ি থেকে রক্ত পড়া, জিঞ্জিভাইটিসসহ একাধিক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

২. লেবুর খোসায় সাইট্রাস বায়ো ফ্লেভোনয়েড থাকে, যা স্ট্রেস কমাতে সাহায্য করে।

৩. ত্বকের সৌন্দর্য বাড়াতে লেবুর খোসা খুবই উপকারী। কারণ লেবুর খোসায় অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা ত্বক থেকে টক্সিক বের করে দেয়।

৪. লেবুর খোসায় সয়ালভেসস্ট্রল কিউ ৪০ ও লিমোনেন্স থাকে। যা ক্যানসারের কোষ ধ্বংস করে। এ ছাড়াও ব্যাকটেরিয়াল ও ছত্রাক সংক্রমণের প্রকোপ কমে যায়।

৫. নিয়মিত লেবুর খোসা খেলে শরীরে সাইট্রিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়। যার ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কম থাকে।

৬. লেবুর খোসা শরীরের অতিরিক্ত ফ্যাট কমায়।


মুজিব বর্ষ

মুজিববর্ষ
© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD