শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ০৮:৪৮ পূর্বাহ্ন

ওয়ানডে ‘অধিনায়কত্ব’ পেলে উপভোগ করবেন মাহমুদউল্লাহ

ক্রীড়া প্রতিবেদক: বাংলাদেশ জাতীয় ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে ইস্তফা দিয়েছেন মাশরাফি মোর্ত্তজা। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলে দায়িত্ব ছেড়ে দেন তিনি। এখন দেশের ক্রিকেটে মিলিয়ন ডলার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে- কে আসছেন মাশরাফির জায়গায়? সাকিব নিষিদ্ধ থাকায় ঘুরিয়ে-ফিরিয়ে আসছে তিনজনের নাম। মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল ও মুশফিকুর রহীম।

মাঝে মুশফিক অধিনায়কত্ব করেছিলেন, তাকে সরিয়ে দেওয়ার পর জানিয়েছিলেন আর কখনো এই দায়িত্ব নিবেন না। বাকি থাকলেন তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ । এ দুজনের মধ্যে আবার এগিয়ে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ। বিভিন্ন সূত্র মতে, তিনিই হচ্ছেন ওয়ানডে অধিনায়ক।

আগামীকাল সোমবার জিম্বাবুয়ের বিপক্ষে দুই টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এই ম্যাচকে সামনে রেখে সংবাদমাধ্যমের মুখোমুখি হন মাহমুদউল্লাহ। এখানে তাকে ওয়ানডে অধিনায়কত্ব নিয়ে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হয়েছে। সাবলীলভাবেই মাহমুদুউল্লাহ জানিয়েছেন, অধিনায়কত্ব পেলে উপভোগ করবেন।

আজ রোববার দুপুরে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে মাহমুদউল্লাহ বলেন, ‘ওভারঅল আমি সবসময় ফিল করি যে, আমি যখনি ক্রিকেট খেলেছি যদি আপনি আমার বিপিএলে ক্যাপ্টেন্সি দেখে থাকেন, আমি চেষ্টা করি এই দায়িত্বটা উপভোগ করার জন্য। আমি আমার শতভাগ দিয়ে পারফর্ম করে দলকে যেনো সহযোগিতা করতে পারি সেই চেষ্টা করি।’

অধিনায়কত্ব পেলে দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করবে জানিয়ে মাহমুদউল্লাহ আরও বলেন, ‘আমি আমার চিন্তাধারা দিয়ে টিমকে কিভাবে সাহায্য করা যায়, টিমকে এগিয়ে নেওয়া যায় সে চেষ্টাই করব।’

ওয়ানডে অধিনায়কের দায়িত্ব কার কাঁধে উঠবে তা সিদ্ধান্ত হবে আজই। বিকেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে সিলেটে মাশরাফিও বলেছিলেন, মাহমুদউল্লাহ, তামিম, মুশফিক; এই তিনজনই বাংলাদেশ ওয়ানডে দলের দায়িত্ব নেওয়ার জন্য যোগ্য।

১৮৮ ওয়ানডে খেলা মাহমুদউল্লাহ একদিনের ক্রিকেটে কখনো অধিনায়কত্ব করেননি। টি-টোয়েন্টিতে আগে অধিয়াকত্ব (ভারপ্রাপ্ত) করলেও সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর তাকে দায়িত্ব দেওয়া হয়। ৮৫ টি-টোয়েন্টি খেলা মাহমুদউল্লাহ নেতৃত্ব দিয়েছেন ১০টি ম্যাচে।


মুজিব বর্ষ

মুজিববর্ষ
© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD