শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ১২:৩১ অপরাহ্ন

করোনার চিকিৎসায় কার্যকর জাপানের যে ওষুধ

অনলাইন ডেস্ক:জাপানে প্রস্তুতকৃত ‘ফ্যাভিপিরাভির’ নামক ইনফুলেঞ্জা ওষুধ করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় কার্যকর ভূমিকা রেখেছে বলে জানিয়েছে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

চীনা সংবাদমাধ্যম সিনহুয়া ও ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান’র প্রতিবেদনে বলা হয়, চীনের উহান ও শেনজেনে ৩৪০ রোগীর ওপর ওই ওষুধ প্রয়োগ করে ইতিবাচক ফলাফল এসেছে।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বায়োটেকনোলোজি উন্নয়ন বিভাগের প্রধান জ্যাং শিনমিন গতকাল মঙ্গলবার এক সংবাদ বিবৃতিতে বলেন, ‘এই ওষুধের উচ্চ সুরক্ষা ক্ষমতা এবং চিকিৎসায় স্পষ্টত কার্যকর ভূমিকা রয়েছে।’

জাপানের সম্প্রচার মাধ্যম এনএইচকে জানায়, শেনজেনে যেসব রোগীদের ওপর এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে, তারা এই ওষুধ প্রয়োগের মাত্র চার দিনের মধ্যে সুস্থ হয়েছে। এ ছাড়া এক্স-রে করে দেখা গেছে, এই ওষুধ প্রয়োগের পর ৯১ শতাংশ রোগীর পাকস্থলির অবস্থা বেশ উন্নত হয়েছে।

‘ফ্যাভিপিরাভির’ ওষুধ ‘অ্যাভিগান’ নামেও পরিচিত। আফ্রিকার দেশগুলোতে ইবোলা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ২০১৪ সালে জাপানে এই ওষুধ প্রস্তুত করা হয়েছিল।

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্স’র পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটার’ এ প্রকাশিত তথ্যমতে, এখন পর্যন্ত বিশ্বের ১৬৭টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এতে প্রাণ হারিয়েছে ৮ হাজার ১০ জন, যার অধিকাংশই চীনের নাগরিক। সব মিলিয়ে এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯৯ জন।


© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD