বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ০৯:১৪ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র ১০৫ এবং কানাডার ৫৬ বিলিয়ন ডলার সহায়তা ঘোষণা

অনলাইন ডেস্ক:মরণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় ১০৫ বিলিয়ন ডলারের সহায়তা বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই দিনে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানাডাতে এই ভাইরাসের জন্য ৫৬ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্র ও কানাডাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি এবং তুরস্কের বার্তা সংস্থা আনাদুলু এজেন্সি

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভ কর্তৃক প্রস্তাবিত এই বিলটি সিনেট সভায় ৯০-৮ ভোটে পাস হয়েছে। এই বিপুল পরিমান অর্থ কোভিড-১৯ এর ফ্রি পরীক্ষা, চিকিৎসা, খাদ্য সরবারহে খরচ করা হবে।

কানাডায় ব্যক্তি ও ব্যবসার ওপর আর্থিক চাপ কমিয়ে আনতে ১৮ বিলিয়ন মার্কিন ডলার ও ব্যবসা খাতে ৩৮ বিলিয়ন মার্কিন ডলার ট্যাক্স ডিফারাল সহায়তা দেওয়া হবে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘কানাডার নাগরিকদের খাদ্য ও ভাড়া পরিশোধ নিয়ে চিন্তা করতে হবে না। আপনার আপনাদের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখবেন।’

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্স’র পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটার’ এ প্রকাশিত তথ্য মতে, বুলগেরিয়াতে মোট ৯২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ২ জনের। এখন পর্যন্ত বিশ্বের ১৭৬টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এতে প্রাণ হারিয়েছে ৮ হাজার ৯৬৯ জন, যার অধিকাংশই চীনের নাগরিক। সব মিলিয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লাখ ১৯ হাজার ৩৪৫ জন।


© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD