মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৫:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রাজশাহী কাগজপত্র চেকিংয়ের সময় হামলার শিকার ট্রাফিক সার্জেন্ট করোনায় ২৪ ঘনটায় মৃত্যু ২০জনের, শনাক্ত ৭০২ প্রতারণামূলক বিজ্ঞাপনের অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা : হাছান মাহমুদ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ শে জানুয়ারি আসবে ভ্যাকসিন এর প্রথম চালান. বছরের প্রথম সাংসদ অধিবেশন আজ, ভাষণ দেবেন রাষ্ট্রপতি শীঘ্রই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ই-নামজারি ও মিসকেইস মামলার শুনানি গ্রহণ :ভূমি সচিব সংসদের একাদশ অধিবেশনে শুরু সোমবার করোনায় ২৪ ঘন্টায় মৃত্যু ২১জনের, শনাক্ত ৫৭৮. বিছিন্ন ঘটনায় শেষ হলো দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ

এবার হজে অংশ নিতে পারবেন হাজারেরও কম মানুষ

অনলাইন ডেস্ক: ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম প্রধান হজ। প্রতি বছর বিভিন্ন দেশের প্রায় বিশ লাখ মুসলিম হজে অংশ নেন। তবে এবার করোনাভাইরাসের কারণে হাজারেরও কম সংখ্যক মুসলিম হজে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

বিবিসি বাংলার খবরে বলা হয়, সৌদি আরবের মক্কা ও মদিনায় হয়ে থাকে হজের মূল আনুষ্ঠাকিতা। এবার করোনার কারণে প্রতীকী অর্থে সীমিত আকারে হজ পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

সৌদি কর্তৃপক্ষ এর আগে জানিয়েছিল, করোনাভাইরাস মহামারির কারণে এবার বাইরের দেশ থেকে হজ করতে যাওয়ার সুযোগ বাতিল করা হচ্ছে। এবার হজের সুযোগ পাবেন শুধু সৌদি আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশিরা।

তবে সৌদি আরবের বাসিন্দারাও চাইলেও হজ করার সুযোগ পাচ্ছেন না এবার। বাংলাদেশের পররাষ্ট্র দপ্তরের পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, সৌদি আরবের বাসিন্দাদের জন্যও হজ করার সুযোগ খুব একটা উম্মুক্ত থাকছে না।

গতকাল সোমবার সন্ধ্যায় সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল সৌদ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনকে টেলিফোন করে হজ বিষয়ক সর্বশেষ পরিস্থিতি জানিয়েছেন।

বাংলাদেশ থেকে যারা নিবন্ধন করেছিলেন, তাদের কী হবে?

বাংলাদেশ থেকে এবার ১ লাখ ৩৭ হাজার মানুষ হজে অংশ নিতে পারতেন। ইতিমধ্যেই দেশের ৬১ হাজার মানুষ হজ করতে যাওয়ার জন্য নিবন্ধন করেছিলেন। সরকারি নিয়ম অনুযায়ী টাকাও জমা দিয়েছিলেন তারা। কিন্তু হজ ‘বাতিল’ হয়ে যাওয়ায় তাদের কী হবে?

নিবন্ধনকারীদের অর্থ কী ফেরত দেওয়া হবে, দিলে কোন প্রক্রিয়ায় দেওয়া হবে, নাকি আগামী বছর হজ নিবন্ধনে তাদের অগ্রাধিকার দেওয়া হবে-এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল বুধবার ধর্ম মন্ত্রণালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে।


মুজিব বর্ষ

মুজিববর্ষ
© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD