বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:৫১ অপরাহ্ন

তানোরে রাস্তায় ভয়াবহ গর্ত ভরাট করে চলাচলের উপযোগী করলেন যুবকরা

তানোর প্রতিনিধি ঃ রাজশাহীর তানোরে রাস্তার ভয়াবহ গর্ত স্থানীয় যুবকরা চাঁদা তুলে গর্তে ইট দিয়ে চলাচলের উপযোগী করে দিয়েছেন। উপজেলার পাচন্দর ইউপির পাঠাকাটা ও চিমনাগ্রামের রাস্তাটি গত শুক্রবার ও (আজ) গতকাল শনিবার ট্রলিতে করে ইট এনে ভরাট করেছেন। এতে করে রাস্তাটি দিয়ে অবাধে যানবাহন চলাচল করছে। ফলে দুর্ঘটনার কবল থেকে রক্ষা পেয়েছেন ওই এলাকার যান চলাচলকারীরা।
জানা গেছে উপজেলার পাচন্দর ইউপি এলাকার পাঠাকাটাগ্রাম পার হয়ে চিমনা গ্রামে প্রবেশ করতেই পাকা রাস্তার খোয়া পিচ উঠে কয়েক জায়গায় বিশাল বিশাল গর্তের সৃষ্টি হয়ে পড়েছে। রাস্তার পূর্ব দিকে রয়েছে পুকুর ।

রাস্তা নির্মাণের সময় পুকুরে প্রটেকশান ওয়াল নির্মাণের কথা থাকলেও সেটা করা হয়নি। ওই রাস্তায় গর্তগুলো এতোই ভয়াবহ অবস্থা সৃষ্টি হয়েছিল যে সেখানে মালবাহী কোন যানবাহন আসলেই উল্টে পুকুরে পড়ে। চলতি মাসের ২৪জুন বুধবার গরু বহন করা ভটভটি উল্টে চালক সেণ্টু গুরুতর আহত হন। তাকে রাজশাহী মেডিকেলে আশঙ্কা জনক অবস্থায় ভর্তি করা হয়। এর আগে মাছবাহী গাড়ি উল্টে ৯০ কেজির মত মাছ পুকুরে চলে যায়। পাঠাকাটা মোড়ের মুদি ব্যবসায়ী হাসু জানান পাঠাকাটাগ্রামের পাওয়ার ট্রিলার চালক সিহাব জানান ওই ওয়ার্ডের ইউপি সদস্য এবং ইউপি চেয়ারম্যানকে একাধিকবার বলেও তাঁরা কোন গুরুত্ব দেন নি।

অবশেষে হাসুর নিকট থেকে ১ হাজার টাকা চিমনাগ্রামের নাজিমের কাছ থেকে ১ হাজার টাকা ওই গ্রামের কাশেম ডিলারের কাছ থেকে ১ হাজার ৫০০ টাকা এবং সিহাব নিজেই দিয়েছেন দুই হাজার টাকা এভাবেই ভিবিন্ন লোকের কাছ থেকে চাঁদা তুলে রাস্তার গর্ত ভরাট করা হয়েছে। তাঁরা আরো জানান পাঠাকাটাগ্রামের শেষে এবং চিমনাগ্রামে প্রবেশের মুখে গর্তগুলো ভরাট করতে ৬ ট্রলি ইটের প্রয়োজন। প্রতি ট্রলি ইট খোয়া কিনতে হয়েছে ১২০০ টাকা করে। মোট ৭ হাজার ২০০ টাকা খরচ হয়েছে। সিহাব জানান এসময় রোপা আমনের জমি ভরদমে চাষ হচ্ছে। সকাল থেকে রাত পর্যন্ত চলে চাষের কাজ। দিতে ১৪০০ টাকা করে কামাই হত। কিন্তু শুক্রবার ও শনিবার গর্ত ভরাট করার জন্য দুইদিন কোন ধরনের কাজ করতে পারিনি।

ওই এলাকার একাধিক ব্যাক্তিরা জানান ইচ্ছে করলেই চেয়ারম্যান বা ইউপি সদস্য নিজেরাই সমান্য এই টাকা খরচ করে রাস্তার গর্ত ভরাট করতে পারত। কিংবা তাঁরা এলজিইডির মাধ্যমেও করতে পারত। কিন্তু স্থানীয় যুবকরা রাস্তার গর্ত ভরাট করে তাদেরকে দেখিয়ে দিলেন যে ইচ্ছে থাকলে উপায় হয়।


মুজিব বর্ষ

মুজিববর্ষ
© ২০১৩ সর্বস্বত্ব সংরক্ষিত সময়ের কন্ঠ লিঃ
কারিগরি সহায়তায় N Host BD